অল্প টাকায় লাভজনক ব্যবসার আইডিয়া ২০২০ এবং ২০২১ Profitable business idea for a small amount of money 2020 ‍2021

 
অল্প টাকায় লাভজনক ব্যবসার আইডিয়া ২০২০ এবং ২০২১  Profitable business idea for a small amount of money 2020 ‍2021

অল্প টাকায় লাভজনক ব্যবসার আইডিয়া ২০২০ এবং ২০২১
Profitable business idea for a small amount of money Bangladesh 2020 ‍2021

এই ছোট ব্যবসাগুলির মধ্যে থেকে নিজের পছন্দ, আগ্রহ ও দক্ষতা অনুযায়ী কোনও একটি বেছে নিয়ে আপনিও কম টাকায় লাভজনক ব্যবসা শুরু করতে পারেন।

কফিশপ 

কফিশপের চাহিদা ক্রমশই বাড়ছে বাংলাদেশে সঠিক কৌশল আর পরিকল্পনা নিয়ে চলতে পারলে এটি বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসার একটি। অল্প টাকায় ব্যবসা শুরু সম্ভব বলে আমি মনে করি।ক্যাফের ইন্টিরিয়রের দিকে নজর দিন, ক্রেতাকে আকর্ষণ করার অন্যতম মূল চাবিকাঠি নজরকাড়া ইন্টিরিয়র আর আরামদায়ক বসার ব্যবস্থা। দরকার নেই দামি চেয়ার টেবিল, কিছু বেতের মোড়া বা বড় জলচৌকি দিয়েও কাজ চলে যাবে যদি তা ঠিকভাবে সাজাতে পারেন। গিফ্ট আইটেম বিক্রির ব্যবস্থা। ক্রেতাদের বসে পড়ার জন্য রাখতে পারেন কিছু বই। প্রতি সন্ধ্যায় বিনোদনমূলক অনুষ্ঠানের ব্যবস্থা রাখতে পারেন। 

ক্যাটারিং

বিয়েবাড়ি থেকে অফিসের বার্ষিক সম্মেলন ক্যাটারিয়ের চাহিদা সর্বত্র। অল্প টাকায় ব্যবসা শুরু করতে হলে এই ব্যবসার কথা ভেবে দেখতে পারেন। ব্যবসা শুরু করতে প্রথমেই প্রয়োজন একটা নির্ভরযোগ্য টিম। সন্তোষজনক পরিষেবাই এই ব্যবসার মূলধন, তাই আপনার টিম হতে হবে পরিশ্রমী, হাসিখুশি নির্ভরযোগ্য। বর্তমানে অনেক ক্ষেত্রেই বিভিন্ন অনুষ্ঠানের দায়িত্বে থাকে ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি। তাই এক বা একাধিক ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ ব্যবসা করতে পারলে রাতারাতি ভাগ্য বদলে যেতে পারে।

 

ট্যুরিজম 

অল্প টাকায় ব্যবসার কথা ভাবলে এটিই হতে পারে আপনার জন্য সবথেকে সহজ উপায়। এই ব্যবসা শুরু করতে বিনিয়োগ বিশেষ লাগে না, লাগে শ্রম, অধ্যাবসায়, আর বেড়ানোর প্যাশন। টিকিট কাটা, হোটেল বুকিং, বেড়ানোর পরিকল্পনা তৈরি করাই হবে আপনার একমাত্র কাজ।

এই ব্যবসা শুরু করতে প্রথমেই ঠিক করে নিতে হবে বেড়ানোর জায়গা  বিভিন্ন  সামাজিক অর্থনৈতিক অবস্থার মানুষের চাহিদা বিভিন্নরকম, আপনি কাদের পরিষেবা দিতে চান ঠিক করে নিতে হবে সেই বিষয়।

এই ব্যবসায় বিনা বিনিয়োগে আয় করা সম্ভব। নতুন নতুন জায়গা খুঁজে বের করলে ব্যবসা বাড়ার সম্ভাবনা বেশি, পাশাপাশিই জনপ্রিয় ট্যুরিস্ট স্পটগুলোকেও রাখতে পারেন তালিকায়। সেইসব জায়গাগুলোর হোটেলের সঙ্গে কথা বলে ঠিক করে নিন কত শতাংশ ছাড় বা এজেন্ট কমিশন দিতে প্রস্তুত তারা।


রেল বিমানের টিকিট বুকিং

 টিকিট এজেন্ট হওয়ার জন্য রেল বা বিমান কর্তৃপক্ষকে কিছু টাকা দিতে হয় তাহলেই পাওয়া যায় সুযোগ। বিভিন্ন ট্যুর অপারেটর কোম্পানির সঙ্গে চুক্তি করে নিলে নিয়মিত ব্যবসা পাওয়া সম্ভব। পাশাপাশিই চুক্তি করা যেতে পারে অন্যান্য সংস্থার সঙ্গে যাতে সেই সংস্থার কর্মীদের অফিসের কাজে বাইরে যাওয়ার জন্য যাবতীয় টিকিট বুকের দায়িত্ব পান আপনি।


 ইউটিউব চ্যানেল 

 অনলাইনে ব্যবসার আরও একটি সহজ উপায় হল ইউটিউব চ্যানেল, বিষয় হতে পারে যা খুশি। আপনার আগ্রহের যে কোনও বিষয় নিয়েই ইউটিউব চ্যানেল খুলতে পারেন আপনি।যদি যথেষ্ট সংখ্যক দর্শক আপনার চ্যানেল বা আপলোড করা ভিডিওগুলো দেখে তাহলে বিজ্ঞাপন বাবদ টাকা পাবেন আপনি। 


হস্তশিল্পের ব্যবসা 

বাংলায় রয়েছে হস্তশিল্পের বিপুল সম্ভার।  দেশ বিদেশের বাজারে চাহিদাও রয়েছে যথেষ্ট। নিজেদের দক্ষতা আর সৃজনশীলতাকে কাজে লাগিয়ে নানা নতুন ধরণের পণ্যও তৈরি করে এগুলো অনলাইন এবং অফলাইন দুইভাবেই বিক্রি করা সম্ভব। 


অনলাইন শিক্ষকতা 

ঘরে বসে আয় করার অন্যতম কার্যকরী উপায় হল অনলাইন শিক্ষকতা। যেমন পড়াশোনার কোনও নির্দিষ্ট কোর্স হতে পারে, হতে পারে গিটার শেখানো, যোগ ব্যয়াম শেখানো বা কোনও বিদেশি ভাষা শেখানো, শেখাতে পারেন নিজের ইউটিউব চ্যানেল খুলে বা অন্য কোনও অনলাইন প্ল্যাটফর্মে।

 

কাস্টমাইজড গিফ্ট বিক্রি

অল্প টাকায় ব্যবসা করার জন্য নিজের উদ্ভাবনী সৃজনশীলতাকে কাজে লাগিয়ে তৈরি করে ফেলুন নতুন ধরণের উপহার সামগ্রী। ক্রেতার পছন্দ, চাহিদা ইচ্ছেমতো তাতে আনুন ব্যক্তিগত ছোঁয়া।

 

 ফটোগ্রাফি 

ভালো ডিএসএলআর ক্যামেরা আর একটা কম্পিউটার থাকলেই শুরু করা যায় এই ব্যবসা। বিয়ে থেকে কর্পোরেট ইভেন্ট যেকোনও অনুষ্ঠানে ছবি তুলে হতে পারে ভাল আয়।

 

 ডে কেয়ার সেন্টার 

এখন প্রায় প্রতিটি পরিবারেই স্বামী-স্ত্রী উভয়েই কর্মরত, ফলে বাচ্চাকে সেই সময়টুকু রাখার জন্য প্রয়োজন পড়ে ডে কেয়ার সেন্টারের। আপনি যদি বাচ্চা ভালবাসেন আর তাদের দেখভাল করতে পছন্দ করেন তাহলে অত্যন্ত অল্প টাকায় ব্যবসা শুরু করতে পারেন।

 

ইন্টিরিয়র ডেকরেশন 

 

অফিস হোক বা সুসজ্জিত ফ্ল্যাট, অন্দর সজ্জার প্রয়োজন সর্বত্র। ক্রেতার রুচিবোধ অনুযায়ী ঘর সাজাতে পারলে আর প্রয়োজনীয় দক্ষতা থাকলে অল্প টাকায় এই ব্যবসা শুরু করতে পারেন।ব্যবসা শুরুর আগে প্রয়োজনীয় হোম ওয়ার্ক সেরে নিন। যোগাযোগ তৈরি করুন দক্ষ মিস্ত্রীদের সঙ্গে, যাতে কাজ পেলে সহজেই রুচিসম্মত কাজ করতে পারেন। 


কাগজের ব্যাগ তৈরি এবং কাগজের কাপ

পরিবেশ সচেতনতা বৃদ্ধির সাথে সাথেই বাড়ছে কাগজের ব্যাগের ব্যবহার। ক্ষতিকর প্রভাবের জন্য আমাদের দেশেই অনেক জায়গায় প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ। এছাড়া পশ্চিমবঙ্গেও অনেক দোকানই প্লাস্টিকের বদলে কাগজের ব্যাগ ব্যবহারই বেশি পছন্দ করছে। এই ক্রেতাদের কথা মাথায় রেখে কাগজের ব্যাগ তৈরি করে সরবরাহ করুন।

#পরিবেশ সচেতনতার কারণেই থার্মোকল বা প্লাস্টিকের কাপ প্লেটের জায়গায় কাগজের কাপ প্লেট ব্যবহারের প্রচলন বাড়ছে। রিসাইকেল করা কাগজ থেকে তৈরি করতে পারেন কাপ-প্লেট। এই ব্যবসা শুরু করলে হলে কাগজের কাপ-প্লেট তৈরির মেশিন বসাতে হবে।


 পুরনো জিনিসের দোকান

পুরনো জিনিসের দোকান বাইরের বিভিন্ন দেশে বেশ জনপ্রিয় হলেও আমাদের দেশে এর খুব প্রচলন নেই। তবে জামা কাপড় না হলেও পুরনো ল্যাপটপ, মোবাইল ফোন বা অন্যান্য ইলেক্ট্রনিক জিনিস কিনতে আগ্রহী হন অনেকেই। অন্যদিকে পুরনো জিনিসে বিক্রেতা তার অপ্রয়োজনীয় জিনিস অনেক সময়েই খুব কম দামে বিক্রি করে দিতে চান। পুরনো জিনিস সংগ্রহ করে বা কিনে নিয়ে তা বিক্রি করতে পারেন বেশি দামে।


ইভেন্ট ম্যানেজমেন্ট

 ছোট বড় বিভিন্ন সংস্থা তাদের নানা অনুষ্ঠান আয়োজনের দায়িত্ব দেয় ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানিগুলিকে। অত্যন্ত অল্প টাকায় ব্যবসা শুরু করা সম্ভব।

 এই ব্যবসার জন্য প্রয়োজন দক্ষতাপরিশ্রম। কাজের মাধ্যমেই নিজের কোম্পানিকে নির্ভরযোগ্য প্রমাণ করতে হবে।


ব্লগ লেখা 

 ঘরে বসে ব্যবসা করার অন্যমত সহজ উপায় ব্লগ লেখা। গত এক দশকে পৃথিবীজুড়ে জনপ্রিয়তা পেয়েছে এই ব্যবসা।

 এই ব্যবসার জন্য প্রথমেই বেছে নিতে হবে আপনার পছন্দের বিষয়টি। এমন বিষয় বাছুন যা সময়ের সাথে সাথে অচল হয়ে যাবে না। 

পাশাপাশি দরকার ভাষার ওপর দখল  লিখতে পারার ক্ষমতা। ইংরেজি ভাষার মাধ্যমে স্বাভাবিকভাবেই সবথেকে বেশি মানুষের কাছে পৌঁছনো সম্ভবকিন্তু বর্তমানে আঞ্চলিক ভাষার ব্লগের চাহিদাও বাড়ছে। অনেকেই অনলাইনে মাতৃভাষায় পড়তে পছন্দ করেন।

  

সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট

 সামাজিক মাধ্যমের জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গেই বিভিন্ন কোম্পানি গ্রাহকদের সঙ্গে যোগাযোগ স্থাপন  বিজ্ঞাপনের জন্য বিভিন্ন সোশ্যাল মিডিয়ার ওপর নির্ভর করছে। আর এই কাজের জন্য তাদের প্রয়োজন হয় সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের কাজ জানা দক্ষ কর্মী। আপনি যদি এই কাজে যথেষ্ট দক্ষতা অর্জন করতে পারেন তাহলে ঘরে বসে ব্যবসা করেই আপনি রোজগার করতে পারবেন।

 

বিয়ের গাড়ি সাজানোর ব্যবসা

ড্রাইভিং স্কুল

ভ্রাম্যমান কফিশপ

Comments